SEZ ও একটি বাংলা উপন্যাস ‘বন্দর’, ঝড়েশ্বর চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘বন্দর’
SEZ ও একটি বাংলা উপন্যাস ‘বন্দর’, ঝড়েশ্বর চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘বন্দর’ সত্তর দশকের কথাকার ঝড়েশ্বর চট্টোপাধ্যায়ের (জন্ম—১৯৪৮) আখ্যানের পটভূমির প্রতি দৃষ্টি…
বাংলা সাহিত্যের ক্ষেত্রে অতি আধুনিক সময়কাল আমি ধরেছি ১৯৫০ – ১৯৭০ খ্রি. (নিতান্তই ব্যক্তিগত) থেকে। বাংলা সাহিত্যের ক্ষেত্রে বর্তমান সময় অতি আধুনিক সময়ের মধ্যে দিয়ে অতিক্রান্ত হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে এই বিভাজনের পরিধি পরিবর্তিত হবে, তা স্বাভাবিক।
SEZ ও একটি বাংলা উপন্যাস ‘বন্দর’, ঝড়েশ্বর চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘বন্দর’ সত্তর দশকের কথাকার ঝড়েশ্বর চট্টোপাধ্যায়ের (জন্ম—১৯৪৮) আখ্যানের পটভূমির প্রতি দৃষ্টি…
শিল্পায়ন ও জীবিকা, সৈকত রক্ষিতের ‘আকরিক’ (১৯৮৪ খ্রি.) উপন্যাসের প্রেক্ষিতে প্রত্যন্ত পুরুলিয়ার সমস্যা ও সংকটবহুল জনজীবনের মর্মন্তুদ কাহিনি শুনিয়েছেন কথা…
কিছু কথা জীবনধারণের প্রয়োজনে মানুষের নানা বৃত্তির মধ্যে পশুশিকারের মতো না হলেও পশুপালন বৃত্তিও প্রাচীনত্বের দাবিদার। সময়ের পট-পরিবর্তনে পশুপালন কিংবা…
নদীকেন্দ্রিক বাংলা গল্প-উপন্যাসের লেখার সূচনা অনেক আগেই আমরা লক্ষ করেছি। মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মানদীর মাঝি’ খুবই জনপ্রিয় একটি রচনা। এবং বিদ্যায়তনিক…
অনিল ঘড়াইয়ের ‘নুনবাড়ি’ : পেশাগত সংকট ও এক নারীর বেঁচে থাকার লড়াই এক ‘….গ্রামজীবনকে নিয়ে এত নিবিষ্টভাবে এত অনুপুঙ্খ সহকারে…
সৈয়দ মুস্তাফা সিরাজের জন্ম ১৯৩০ সালে। তিনি বাংলা সাহিত্যের একজন অপ্রতিদ্বন্দ্বী সাহিত্যিক। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের পর রাঢ় বাংলার পটভূমি অনেক উপন্যাস-গল্প…